Warning: file_put_contents(/data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/data/districts.json): failed to open stream: Permission denied in /data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/covid-19-bd-live.php on line 103
গৃহকর্মী নির্যাতন করেন মানবাধিকারের তল্পিবাহকেরাই - Diner Sheshey গৃহকর্মী নির্যাতন করেন মানবাধিকারের তল্পিবাহকেরাই - Diner Sheshey
Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 124
আজকের দিন তারিখ ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় গৃহকর্মী নির্যাতন করেন মানবাধিকারের তল্পিবাহকেরাই

গৃহকর্মী নির্যাতন করেন মানবাধিকারের তল্পিবাহকেরাই


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১১, ২০১৬ , ৩:১১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


Chonnoকাগজ অনলাইন প্রতিবেদক: মানবাধিকারের তল্পিবাহকেরাই নানা অজুহাতে গৃহকর্মী নির্যাতন করেন বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু।

শনিবার (১১ জুন) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস- ২০১৬ উপলক্ষে ‘শিশুশ্রম নিরসনে আমাদের করনীয়’ শীর্ষক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

মানুষের জন্য ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে। এছাড়া সহযোগীতায় ছিল যৌথভাবে সহায় ও সিপ। এ বছর শিশু শ্রম প্রতিরোধ দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘উৎপাদন থেকে পণ্যভোগ, শিশুশ্রম বন্ধ হোক’।

মুজিবুল হক বলেন, শিশু শ্রমের বিষয়ে শিক্ষিত মানুষদের মধ্যে সচেতনতা নেই। তাহলে কিসের জন্য আইন করবো। আইন জানেন শিক্ষিতরা। শিক্ষিত ও স্বচ্ছল পরিবারের লোকরাই গৃহকর্মী রাখেন। তাহলে কি তাদের বাসায় মাস্তানরা এসে গৃহকর্মী নির্যাতন করে? অধিকাংশ গৃহকর্মীই শিশু আর তাদেরকে নির্যাতন করি আমাদের মতো শিক্ষিতরাই। আইন অনেক আছে এখন প্রয়োজন সচেতনতার।

তিনি আরো বলেন, ৪২টি ঝুঁকিপূর্ণ কাজের মধ্যে ৩৮টি চিহ্নিত করা হয়েছে। বর্তমানে প্রায় ১২ লাখের অধিক শিশু শ্রমিক রয়েছে। চার বছর মেয়াদী প্রকল্পের মাধ্যমে ৬০ হাজার শিশুকে প্রশিক্ষণের আওতায় এনে পুনর্বাসন করা হয়েছে। আরও ৫০ হাজার ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের প্রশিক্ষণের মাধ্যমে পুনর্বাসন করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে আয়োজক সংস্থার পক্ষ থেকে শিশু শ্রম বিষয়ক কার্যক্রমের একটি সার্বিক চিত্র তুলে ধরা হয়। সেখানে বলা হয়েছে, ২০১৩ সালের জরিপ অনুসারে বাংলাদেশে প্রায় ১৭ লাখ শিশু শ্রমে নিয়োজিত। যার মধ্যে ১২ দশমিক ৮ লাখ শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত।

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- সিপ এর নির্বাহ পরিচালক মো. ফজলুল হক চৌধুরী,  ভাফুসড এর নির্বাহী পরিচালক ডা. আব্দুল কাইয়ুম লস্কর প্রমুখ।


Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 130