Warning: file_put_contents(/data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/data/districts.json): failed to open stream: Permission denied in /data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/covid-19-bd-live.php on line 103
দুই সম্পাদকসহ ছয়জনের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ - Diner Sheshey দুই সম্পাদকসহ ছয়জনের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ - Diner Sheshey
Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 124
আজকের দিন তারিখ ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় দুই সম্পাদকসহ ছয়জনের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ

দুই সম্পাদকসহ ছয়জনের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১২, ২০১৬ , ৩:৫৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


Adalatকাগজ অনলাইন প্রতিবেদক: ত্রৈমাসিক পত্রিকা নতুন দিগন্তের সম্পাদক এবং মাসিক সংস্কৃতির সম্পাদকসহ ছয়জনের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগে মামলার আবেদনটি খারিজ করে দিয়েছেন আদালত।

রোববার ঢাকা মহানগর হাকিম আব্দুল্লাহ আল মাসুদ শুনানি শেষে এ আদেশ দেন।সুরেশ্বর দরবার শরীফের খলিফা আলহাজ মুফতি মাসুম বিল্লাহ বাদী হয়ে রোববার ছয়জনের বিরুদ্ধে এ মামলা দায়েরের আবেদন করেন।

অভিযুক্তরা হলেন, নতুন দিগন্ত পত্রিকার সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তৎকালীন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সিআর দত্ত, মাসিক সংস্কৃতির সম্পাদক বদরুদ্দিন ওমর, আইনজীবী সুব্রত চৌধুরী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর।

বাংলাদেশ দণ্ডবিধির ২৯৫ (ক) ধারায় প্রতিহিংসাবশত ইসলাম ধর্ম অবমাননা করা এবং ২৯৮ ধারায় ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে আসামিদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে।

মামলায় বলা হয়, ১৯৮৮ সালে সংবিধানে “প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম” সংযোজন হয়। একইসঙ্গে “অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাবে” মর্মে বিধান রাখা হয়। রাষ্ট্রীয় অনুষ্ঠানে পবিত্র কুরআন, গীতা, ত্রিপিটক পাঠের মাধ্যমে সংবিধানের এই অনুচ্ছেদের বাস্তবায়ন ঘটছে।

প্রজাতন্ত্রে সব ধর্ম স্বাধীনভাবে পালন করার পরও তা সংবিধান থেকে বাদ দেওয়ার জন্য ১৯৮৮ সালে ১৪৩৪ /৯৮ নম্বর রিট আবেদন হয়। যা পরবর্তীতে খারিজ হয়। কিন্তু অভিযুক্তরা ২০১১ সালের ৫ ডিসেম্বর ওই রিটের পক্ষ নেন এবং হাইকোর্ট রুল জারি করেন। পরবর্তীতে তাও খারিজ করেন হাইকোর্ট।

আবেদনে বলা হয়, সিরাজুল ইসলাম চৌধুরীসহ অন্যরা সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার জন্য রিটের পক্ষ নিয়ে ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছেন।


Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 130