Warning: file_put_contents(/data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/data/districts.json): failed to open stream: Permission denied in /data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/covid-19-bd-live.php on line 103
সুন্দরবনে আগুনের জন্য দায়ী জেলেরা - Diner Sheshey সুন্দরবনে আগুনের জন্য দায়ী জেলেরা - Diner Sheshey
Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 124
আজকের দিন তারিখ ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় সুন্দরবনে আগুনের জন্য দায়ী জেলেরা

সুন্দরবনে আগুনের জন্য দায়ী জেলেরা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৬ , ১২:৫০ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


perlamenকাগজ অনলাইন প্রতিবেদক: বর্ষা মৌসুমে মাছ ধরার এলাকা নির্বিঘ্ন করতে স্থানীয় জেলে, দুষ্কৃতিকারীরা সুন্দরবনে অবৈধভাবে আগুন লাগিয়েছিল বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। তদন্তে সেটাই পাওয়া গেছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৯ জুন) সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে টেবিলে উত্থাপিত এস এম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে সংসদকে এ তথ্য জানান মন্ত্রী।

প্রশ্নকর্তা মন্ত্রীর কাছে সম্প্রতি সুন্দরবনে বারবার অগ্নিকাণ্ড সংঘটিত হওয়ার কারণ উদঘাটন সম্ভব হয়েছে কি-না? তা জানতে চান। জবাবে মন্ত্রী বলেন, হ্যাঁ, আসন্ন বর্ষা মৌসুমে মাছ ধরার এলাকা নির্বিঘ্ন করার জন্য স্থানীয় জেলে বা দুষ্কৃতিকারীরা অবৈধভাবে আগুন লাগিয়েছিল বলে তদন্তে পাওয়া গেছে।

সুন্দরবনে যারা আগুন লাগার জন্য দোষী সাব্যস্ত হয়েছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে একাধিক মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী দু’জনকে আটক করে আদালতে পাঠিয়েছে। এছাড়া কর্তব্যে অবহেলার জন্য চারজন বনকর্মীকে সাময়িক কর্মচ্যুত করা হয়েছে।

জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের অপর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হলে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না। এটি হলে স্থানীয় জনগণের কর্মসংস্থান সৃষ্টি হবে, মানুষের ক্রয়ক্ষমতা বাড়বে এবং সুন্দরবনের উপর স্থানীয় মানুষের নির্ভরশীলতা হ্রাস পাবে।

বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের অবস্থান প্রাকৃতিক জীববৈচিত্র্য সমৃদ্ধ সুন্দরবনের কাছের এলাকায় হওয়ায় প্রকল্পের পরিবেশগত প্রভাব সমীক্ষা এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট-(ইআইএ) প্রতিবেদন প্রণয়নের ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, বিদ্যুৎকেন্দ্রটি সুপার ক্রিটিক্যাল টেকনোলজির হবে। প্রস্তাবিত বিদ্যুৎকেন্দ্রের কনস্ট্রাকশন অ্যান্ড অপারেশন ফেস-এ সুন্দরবনের উপর যেন কোনো ধরনের নেতিবাচক প্রভাব না পড়ে সেজন্য আলোচ্য প্রকল্পের ৫৯টি শর্ত আরোপ করে ইআইএ প্রতিবেদন অনুমোদন করা হয়।

সুতরাং, ইআইএ প্রতিবেদনে প্রস্তাবিত মিটিগেশন মেজার্স যথাযথভাবে বাস্তবায়িত হলে সুন্দরবনের ক্ষতি হওয়ার কোনো আশঙ্কা নেইন বলেও উল্লেখ করেন তিনি।


Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 130