Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 124
আজকের দিন তারিখ ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব গুজবের জেরে ইংল্যান্ডে মসজিদে হামলা, আহত ৩৯ পুলিশ

গুজবের জেরে ইংল্যান্ডে মসজিদে হামলা, আহত ৩৯ পুলিশ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৩১, ২০২৪ , ৪:৫৩ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   ইংল্যান্ডের মার্সিসাইড জেলার সাউথপোর্ট শহরে নাচের কর্মশালায় হামলার ঘটনার পর হামলাকারীর পরিচয় ঘিরে গুজবে বিশ্বাস করে একটি মসজিদে হামলা চালিয়েছে বিক্ষুব্ধ একদল লোক। তাদের থামাতে গিয়ে আক্রমণের শিকার হয়েছে পুলিশ। এ ঘটনায় ব্রিটেন পুলিশের অন্তত ৩৯ জন কর্মকর্তা ও সদস্য আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত আটজনের অবস্থা গুরুতর। বুধবার (৩১ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  প্রতিবেদনে বলা হয়, সাউথপোর্ট শহরের এমপি প্যাট্রিক হার্লি জানিয়েছেন, সাউথপোর্টে ৩৯ জন পুলিশ কর্মকর্তা-সদস্য আহত হওয়া সহিংসতার জন্য ‘গুজব’ দায়ী। তিনি মসজিদের কাছে এই সহিংসতাকে ‘ভয়াবহ’ হিসেবে বর্ণনা করেছেন। গত সোমবার স্থানীয় সময় বেলা ১১টা ৪৭ মিনিটে সাউথপোর্টে একটি শিশুদের নাচের কর্মশালায় ছুরি হাতে অতর্কিত হামলা চালায় ১৭ বছর বয়সী এক তরুণ। এতে নিহত হয় দুই শিশু এবং আহত হয় দুই প্রাপ্তবয়স্কসহ ৯ জন।

হামলাকারী তরুণকে ইতোমধ্যে গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে। তবে ব্রিটেনের আইনশৃঙ্খলা বাহিনী ওই তরুণের নাম-পরিচয় প্রকাশ করেনি। তবে অনলাইনে গুজব ছড়িয়ে পড়ে যে, হামলাকারী ওই তরুণ মুসলিম। মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যায় নিহতদের স্মরণে শোক মিছিল করে ঘটনাস্থলে যান হতাহতদের স্বজন ও সাধারণ লোকজন। তার কাছাকাছিই অবস্থিত একটি মসজিদ। হতাহত শিশুদের স্বজনদের শোক মিছিল শেষ হওয়ার কিছুক্ষণ পর একদল উগ্র লোক মসজিদটিকে লক্ষ্য হামলা চালান। এসময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করলে তাদের ওপর আক্রমণ করেন হামলাকারীরা। পুলিশকে লক্ষ্য করে অজস্র ইট-পাটকেল ও বোতল ছোড়েন তারা। এতে অন্তত ৩৯ জন পুলিশ কর্মকর্তা ও সদস্য আহত হয়েছেন। পুলিশের একটি ভ্যানে আগুন দেওয়া হয়। সহিংস এ ঘটনায় অন্তত ৮ জন পুলিশ গুরুতর আহত হয়েছেন।

সাউথপোর্ট শহরের এমপি প্যাট্রিক হার্লি বিবিসির রেডিও ফর টুডে প্রোগ্রামে বলেছেন, ‘শহরের বাইরের লোকজন এই হামলায় জড়িত ছিল।’  পুলিশ জানিয়েছে, এই দাঙ্গাকারীরা ইংলিশ ডিফেন্স লিগ নামের একটি উগ্র ডানপন্থি রাজনৈতিক দলের কর্মী।

 

এমপি প্যাট্রিক হার্লি বলেন, “এটা খুব নিন্দনীয় ঘটনা। যে পুলিশ কর্মকর্তারা মাত্র একদিন আগেই শিশুদের নাচের একটি কর্মশালায় হামলার ঘটনায় নিহত ও আহতদের দেখাশোনা করেছেন; তাদের নিজেদের ‘গুণ্ডাদের ইট ছুড়ে মারা’ দেখতে হয়েছে।”

তিনি বলেন, ‘এই দাঙ্গাকারীরা নিহত ও আহতদের পরিবারকে সম্পূর্ণভাবে অসম্মান করছে এবং শহরকে সম্পূর্ণভাবে অসম্মান করছে।’

 

অ্যাম্বুলেন্স পরিষেবা সংস্থা জানিয়েছে, পুলিশের মোট ২৭ জন কর্মকর্তা-সদস্যকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং ১২ জনকে ঘটনাস্থলে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কেয়ার স্টার্মার দাঙ্গাকারীদের প্রতি কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছেন। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় তিনি বলেন, ‘সাউথপোর্টের জনগণ এখন আতঙ্কের মধ্যে রয়েছে। আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো। যারা শোকার্ত জনগণের একটি শান্তিপূর্ণ কর্মসূচিকে সহিংস ও গুণ্ডামিতে পরিপূর্ণ করেছে, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’


Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 130