Warning: file_put_contents(/data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/data/districts.json): failed to open stream: Permission denied in /data/wwwroot/dinersheshey.com/wp-content/plugins/covid-19-bangladesh-live/covid-19-bd-live.php on line 103
যমুনার করাল গ্রাসে আরও ৩ শতাধিক বাড়িঘর - Diner Sheshey যমুনার করাল গ্রাসে আরও ৩ শতাধিক বাড়িঘর - Diner Sheshey
Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 124
আজকের দিন তারিখ ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় যমুনার করাল গ্রাসে আরও ৩ শতাধিক বাড়িঘর

যমুনার করাল গ্রাসে আরও ৩ শতাধিক বাড়িঘর


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১১, ২০১৬ , ৪:৪২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


GAIBগাইবান্ধা: যমুনা নদীর অব্যাহত ভাঙনে গাইবান্ধায় সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়নের কানাইপাড়া গ্রামটি নিশ্চিহ্ন হওয়ার পথে। ইতোমধ্যে কানাইপাড়া মৌজায় অবস্থিত হলদিয়া বাজারসহ পার্শ্ববর্তী এলাকার আরও ৩ শতাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বর্তমানে ওই বাজারের অবশিষ্ট দোকান এবং শতাধিক বসতবাড়ি ভাঙনের মুখে।

সরেজমিনে সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়নে গিয়ে দেখা গেছে, সেখানে অবস্থিত ত্রিতল দাখিল মাদ্রাসা, হলদিয়া প্রাথমিক বিদ্যালয় মারাত্মক হুমকির মুখে রয়েছে। কানাইপাড়া দাখিল মাদ্রাসা সংলগ্ন ২ ভেন্ট বিশিষ্ট একটি স্লুইসগেট ভাঙনের কবলে পড়ায় ইতিমধ্যে ১ ফুট দেবে গেছে। ২০০০ সালে এলজিইডি ২ ভেন্টের এ স্লুইসগেটটি নির্মাণ করে জুমারবাড়ি, হলদিয়া ও সাঘাটা ইউনিয়নকে বন্যার হাত থেকে রক্ষাকল্পে।

এছাড়া সাঘাটা উপজেলা সদর থেকে গোবিন্দপুর বাজার পর্যন্ত দেড় কিলোমিটার সড়কটি নদী ভাঙনের শিকার হয়েছে। মোটকথা কানাইপাড়া গ্রামটিই এখন যমুনার ভাঙনের কবলে। এছাড়া কানাইপাড়া চিনিরপটল সড়কের দেড় কি. মি. রাস্তা যমুনাগর্ভে বিলীন হয়ে গেছে।

এ পরিস্থিতিতে পানি উন্নয়ন বোর্ড ভাঙন রোধে জরুরি এক কর্মসূচি হাতে নিয়েছে প্রায় ৫০ লাখ টাকায়। বালুভর্তি জিও টেক্সটাইল ব্যাগ যমুনা তীরে স্থাপন এবং নিক্ষেপ করে ভাঙন ঠেকানোই এর উদ্দেশ্য।

পানি উন্নয়ন বোর্ডের গাইবান্ধা নির্বাহী প্রকৌশলী প্রকাশ কুমার সরকার জানান, ভাঙন রোধে জরুরি ভিত্তিতে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে, স্থায়ী পদক্ষেপ হিসেবে সাঘাটার হলদিয়া, ভরতখালী ও ফুলছড়ির গজারিয়ায় মোট ৮ কি. মি. অংশ তীর সংরক্ষণ কাজ করার লক্ষে ২৫৮ কোটি টাকায় একটি প্রজেক্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তা অনুমোদিত হলে এ এলাকায় স্থায়ী ভাঙন রোধ ও ব্যবস্থা গ্রহণ সম্ভব হবে।


Notice: Trying to access array offset on value of type null in /data/wwwroot/dinersheshey.com/wp-content/themes/dinersheshey/panel/sit_style.php on line 130